টিকার সনদ পাওয়া যাচ্ছে সুরক্ষা অ্যাপের মাধ্যমেই

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মিজানুর রহমান জানান, করোনাভাইরাস প্রতিরোধে যারা টিকার দুই ডোজ নিয়েছেন, এমনকি দুই ডোজ সম্পূর্ণ হয়েছে এমন মেসেজ পাচ্ছেন, শুধু তারাই সুরক্ষা অ্যাপ থেকে করোনা টিকার সার্টিফিকেট বা সনদপত্র পাচ্ছেন।

সারাদেশে গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন এক লাখ ৭০ হাজার ৯২০ জন। আর প্রথম ডোজের টিকা নিয়েছেন ১৫ হাজার ৯৩৮ জন। এদের মধ্যে মাত্র নয়জনের সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

করোনা প্রতিরোধে যারা টিকার দুই ডোজ নিয়েছেন তাদের সনদ দেওয়া শুরু হয়েছে। দ্বিতীয় ডোজ নেওয়ার পর যারা এসএমএস পাচ্ছেন তারা এখন ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য দিয়ে এটি ডাউনলোড করতে পারছেন। ক্রমান্বয়ে সবাইকে এসএমএস পাঠানো হবে বলে জানান আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. আলমগীর।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুমের তথ্য অনুসারে, গত ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচি শুরু করে। প্রথম দিন টিকা দেওয়া হয় ২৬ জনকে। আর ৭ ফেব্রুয়ারি সারাদেশে টিকা কার্যক্রম শুরু হয়। এদিন সারাদেশে টিকা নেন ৩১ হাজার ১৬০ জন। এদের মধ্যে পুরুষ ২৩ হাজার ৮৫৭ জন ও নারী সাত হাজার ৩০৩ জন।

ডা. মো. আলমগীর আরও জানান, এ পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৭ লাখ ৪৫ হাজার ৮৫ জন ও দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১৬ লাখ ৭৮ হাজার ১৮৯ জন। এদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে ৯৮৭ জনের। পাশাপাশি টিকার জন্য নিবন্ধন করেছেন ৭১ লাখ ৫০ হাজার ৮৭৩ জন।